বিনামুল্যে টেলিকাউন্সেলিং সেবা

Spread the love

এই কোভিট কালীন সময়ে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বিনামুল্যে টেলিকাউন্সেলিং  (Free Telecounseling service) সেবা  শুরু করেছে।  অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সংকটকালিন সময়ে মনোবিজ্ঞানীরা তাদের সেবা কার্যক্রম শুরু করেছে কিছু  সংখ্যক  সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে। এই সংকটময় পরিস্থিতিতে বিনামুল্যে টেলিকাউন্সেলিং (Telecounseling) সেবা পেতে নীচের প্রতিষ্ঠান ও মনোবিজ্ঞানীদের সহযোগিতা নিতে পারেন। দেশের যে সমস্ত মনোবিজ্ঞানী ও প্রতিষ্ঠান সমুহ অনলাইনে/টেলিফোনে সম্পূর্ণ বিনামুল্যে কাউন্সেলিং সেবা দিয়ে যাচ্ছে তাদের নাম ও ঠিকানা নীচে দেয়া হল।

প্রতিষ্ঠানের নাম ———- যোগাযোগ
১) সেরেনিটি ——- 01880810073 (10.00am-3.00pm)
২) মনের বন্ধু ও ইউএনডিপি——০১৭৭৬৬৩২৩৪৪ (২৪ ঘণ্টা)
৩) মনের যত্ন————– ০১৭০৯৮১৭১৭৯ (সকাল ৮টা-রাত ১২টা)
৪) কান পেতে রই———– ০১৭৭৯৫৫৪৩৯১, ০১৭৭৯৫৫৪৩৯২,
০১৬৮৮৭০৯৯৬৫, ০১৬৮৮৭০৯৯৬৬ (3pm- 3am)
৫) বাংলাদেশ স্কুল সাইকোলজি সোসাইটি-https://web.facbook.com/bsps.org/
৬) মনোসেবা——- www.facebook.com/monosheba/
www.monosheba.com

অন্যান্য প্রতিষ্ঠান

৭) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় (ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার): বাংলাদেশে সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এর ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং রিজিওনাল ট্রমা কাউন্সেলিং সেন্টারের চিকিৎসা মনোবিজ্ঞানীরা এই সময়ে বিনামুল্যে টেলিকাউন্সেলিং (Free Telecounseling) সেবা দিচ্ছেন। এই সেবা পেতে নীচের নম্বরগুলোতে উল্লেখিত সময়ে যোগাযোগ করতে পারেন।


৮) বাংলাদেশ ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কার্স এসোসিয়েশন (বিসিএসডব্লিওএ): করোনা দুর্যোগে মানসিক স্বাস্থ্য সেবার অংশ হিসেবে বিনামুল্যে টেলিকাউন্সেলিং সেবা প্রদান কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্কার্স এসোসিয়েশন। এই টেলিকাউন্সেলিং সেবা পেতে নীচের নম্বর গুলিতে ফোন করতে পারেন।


৯) মনোবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
১০) মনোবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের স্মমানিত শিক্ষক ও দেশের নামকরা মনোবিজ্ঞানীগণ এই দুর্যোগে তাদের হাত বাড়িয়ে দিয়েছেন। সরাসরি  তাদের সেবা পেতে নীচের ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।


১১) মনোবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

১২) জবিপা

১৩) মাইন্ড ব্লোয়িং


১৪) মনোজগৎ সেন্টার,  ঢাকা আহছানিয়া মিশনঃ ঢাকা আহসানিয়া মিশনের মনোজগৎ সেন্টার এই দুঃসময়ে তাদের বিনামুল্যে কাউন্সেলিং সেবা দিয়ে চলেছে। সামাজিক দায়বদ্ধতা থেকে বেসরকারি সেবামুলক এই প্রতিষ্ঠানের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তাদের দক্ষ মনোবিজ্ঞানীদের কাছ থেকে সেবা নিতে উল্লেখিত সময় ও ফোন নম্বর গুলিতে যোগাযোগ করতে পারেন। এখানে বিভিন্ন ধরনের কাউন্সেলিং সেবা পাবেন। এ প্রতিষ্ঠানের রয়েছে ক্লিনিক্যাল সাইকলজিস্ট, কাউন্সেলিং সাইকলজিস্ট ও প্রশিক্ষণ প্রাপ্ত সাইকলজিস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.