হালকা শারীরিক ব্যায়াম তাৎক্ষণিক স্মৃতিশক্তি বাড়ায়

Spread the love

সামান্য যোগ ব্যায়াম কিংবা চাইনিজ তাই- চি করে সহজেই হারানো চাবি কোথায় রেখেছেন তা এখন স্মরণ করতে পারবেন। সাম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, আরভাইন এবং জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয় এর এক দল গবেষক জানিয়েছেন যে সামান্য শারীরিক পরিশ্রম, মস্তিষ্কের স্মৃতি সংরক্ষণ এবং গঠন এর জন্য দায়ী বিভিন্ন অংশগুলোর মধ্যে সংযোগ দৃঢ় করে।

৩৬ জন যুবকের উপর পরিচালিত গবেষণায় তারা আবিষ্কার করেন যে মাত্র ১০ মিনিট হালকা ব্যায়ামেই আপনি জ্ঞানগত উপকার পেতে শুরু করবেন। তারা উচ্চ ক্ষমতা সম্পন্ন এফ,এম, আর, আই মেশিনের সহায়তায় ব্যায়াম এর অল্প সময় পরের মস্তিস্কের ছবিতে, hippocampal dentate gyrus এবং cortical area মধ্যে দৃঢ় বন্ধন দেখতে পান।
মস্তিস্কের নতুন স্মৃতি তৈরিতে hippocampus এর ভুমিকা গুরুত্বপূর্ণ। এই অংশের ক্ষয়জনিত কারনেই আলঝেইমার রোগ দেখা দেয়। তাই এই hippocampus এর কার্যকারিতা উন্নয়নের মাধমেই স্মৃতি উন্নত করা সম্ভব বলে মনে করেন গবেষকরা।

গবেষক দলের প্রধান Yassa জানান, এখন পর্যন্ত গবেষণায় আমরা জানতাম, ব্যায়াম মস্তিস্কের স্মৃতি অঞ্চলে নতুন কোষ তৈরি করে যাকিনা কিছুটা সময় সাপেক্ষ । কিন্তু আমাদের এই গবেষণায় জানলাম যে, কোষ তৈরির পূর্বে মস্তিষ্কের স্মৃতি অঞ্চলের অংশ সমুহের যে দৃঢ় বন্ধন সম্পন্ন হয় তাই সাময়িক স্মৃতিশক্তি বাড়াতে সক্ষম এবং এর কার্যকারিতাও দ্রুত।

গবেষকরা তাদের এই গবেষণার ফলাফল আলঝেইমার এর অতি ঝুঁকিসম্পন্ন বয়স্কদের ঝুকি মোকাবেলায় কাজে আসবে বলে মনে করেন।

Source: Kazuya Suwabe, Kyeongho Byun, Kazuki Hyodo, Zachariah M. Reagh, Jared M. Roberts, Akira Matsushita, Kousaku Saotome, Genta Ochi, Takemune Fukuie, Kenji Suzuki, Yoshiyuki Sankai, Michael A. Yassa, Hideaki Soya. Rapid stimulation of human dentate gyrus function with acute mild exercise. Proceedings of the National Academy of Sciences, 2018; 201805668 DOI: 10.1073/pnas.1805668115

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.