COVID-19 in China

করোনা ভাইরাসে আক্রান্তদের মানসিক স্বাস্থ্য সেবা চালু

করোনা ভাইরাস আক্রান্ত চীনের হুবেই প্রদেশে আক্রান্ত রোগীদের মানসিক স্বাস্থ্য সেবা চালু করেছে চীনের কেন্দ্রীয় সরকার। ২৭ জন অভিজ্ঞ মনোবিজ্ঞানী নিয়ে গঠিত একটি দল এই সেবা কার্যক্রম শুরু করেছে গত ২৩ শে ফেব্রুয়ারি থেকে। এই মানসিক স্বাস্থ্য সেবার আওতায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর পরিবার এবং এর চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত স্বাস্থ্য কর্মীরাও রয়েছেন।  

মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের নিমিত্তে গঠিত দলটির নেতা ঝাং গুয়াফু জানান তিনি ও তার দল দেশের এই জরুরী পরিস্থিতে মানসিক সমস্যায় আক্রান্তদের মানসিক সহায়তা দিতে বদ্ধ পরিকর।  তিনি আরও জানান, করোনা ভাইরাসে আক্রান্তদের মাঝে যারা মানসিক সমস্যায় ভুগছে তাদেরও মানসিক সহায়তা দিতে তারা প্রস্তুত।   

দলের অপর একজন সদস্য সেন লিমিন, যিনি নভেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়মিত মানসিক স্বাস্থ্য মনিটরিং করছেন এবং  ভিডিও চ্যাটের মাধ্যমে সাইকোলজিক্যাল কাউন্সেলিং সেবা প্রদান করছেন। সেন রোগীদের মানসিক দূর অবস্থা নির্ণয় করে সে অনুযায়ী কাউন্সেলিং সেবা ও চিকিৎসা সেবা সুপারিশ করে থাকেন।

হুবেই প্রদেশে এখন পর্যন্ত ১৬৯ জন ডাক্তার এই করোনা ভাইরাস এর মহামারী মোকাবেলায় সরাসরি কাজ করছেন। তাদের সাথে এই ২৭ জন মনোবিজ্ঞানী যুক্ত হলেন।

তথ্য সুত্রঃ http://www.wuxinews.com.cn/2020-02/25/c_455585.htm  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top