News:

Follow us

অর্থ দিয়ে সুখ কেনা সম্ভব!!

0Comments
0views

এতদিন ধরে আমরা জানতাম অর্থ দিয়ে আর যাই হোক সুখ কেনা সম্ভম নয়। কিন্তু বিজ্ঞানীরা অবশেষে প্রমাণ করলেন অর্থ দিয়েও আপনি সুখ কিনতে পারবেন। এর জন্য আপনাকে অপরের পিছনে অর্থ ব্যয় করতে হবে।  এলিজাবেথ ডান এবং মাইকেল নরটন তাদের হেপি মানিঃ দ্য সাইন্স অব স্মার্টার স্পেনডিং গ্রন্থে বেশ কিছু গুনগত ও পরিমাণগত গবেষণার আলোকে লিখেছেন কিভাবে অর্থ মানুষকে সুখী করতে পারে।  

হার্ভার্ড বিজনেস স্কুল এর এসোসিয়েট প্রফেসর নরটন ও তার সহযোগীরা তাদের  ঐ গবেষণায় দেখতে পান যে, সুখী ব্যক্তিরা নিজের তুলনায় অপরের পিছনে অর্থ ব্যয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। অন্যভাবে বলা যায়, নিজের তুলনায় অপরের পিছনে অর্থ ব্যয় করে মানুষ বেশি সুখ অনুভব করে। এই সুখ অনুভুতির এক কারণ হিসেবে তারা ব্যখ্যা করেছেন, অপরের পিছনে অর্থ ব্যয় করার ফলে অপর ঐ ব্যক্তির সাথে অর্থ খরচকারির একটা সামাজিক যোগাযোগ স্থাপন ও আলাপচারিতা তৈরি হয় যা সুখী হওয়ার পিছনে ভূমিকা রাখে। কারো সুন্দর গাড়ী কিংবা সুন্দর বাড়ির থেকেও বেশি সুখ পাবেন যদি অন্যর সুখী হওয়ার পিছনে অর্থ ব্যয় করেন। সুখী মানুষরা অপরকেও সুখী দেখতে চায়।

নিজে সুখী হওয়ার জন্য আমরা কত কিছুই না করছি। কিন্তু সত্যিকার অর্থে সুখী হতে চাইলে আসুন অপরের মুখে হাসি ফোটাই এবং অপরের পিছনে অর্থ ব্যয় করি। কাজেই খেয়ে নয়, খাইয়ে আমরা সুখী হতে পারি, অন্যর অর্থ কড়ি কেড়ে নিয়ে নয় বরং অন্যর পিছনে অর্থ খরচ করে সুখী হতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Search