ব্যবসায়িক মিটিং এর কিছু সফল আচরণ

Spread the love

ব্যবসায়িক মিটিং এর কিছু সফল আচরণ

ব্যবসায়ীক যোগাযোগের ক্ষেত্রে সঠিক আচরণ গুরুত্বপূর্ণ। কেবল একটি সফল যোগাযোগই একটি ব্যবসায়িক মিটিংকে সফল করে তোলে। আর সফল যোগাযোগ নির্ভর করে সঠিক আচরণের উপর। ব্যবসায়িক মিটিং এর কিছু সঠিক আচরণ অর্থাৎ যোগাযোগের সেই কৌশল নীচে তুলে ধরা হলো। এই শিষ্টাচারগুলো “দ্য এসেনসিয়ালস অব বিজনেস এটিকেট” হতে নেয়া হয়েছে।

দাড়িয়ে ও পুরো নামে পরিচয় দেয়া

যখন নতুন কারো সাথে পরিচিত হবেন তখন দাড়িয়ে কথা বলুন। এতে প্রথম পরিচয়টি গুরুত্ববহ হয়। আর পরিচয়ের সময় নিজের ডাক নাম অর্থাৎ বন্ধু মহলে যে নামে চেনে তা না ব্যবহার করে নিজের পুরো নামটি ব্যবহার করুন।

হ্যান্ড শেক করুন

বিজনেস জগতে হ্যান্ডশেক খুবই গুরুত্বপূর্ণ। এটার ইম্প্রেশন অনেক দীর্ঘস্থায়ী হয়ে থাকে। কারণ এটাই একমাত্র দুজন ব্যক্তির মধ্যে সত্যিকারের সংযোগ ঘটায়। তাই মিটিংএর শুরুতে অভিবাদনের সময় হ্যান্ডশেক করুন। হ্যান্ডশেক করার সময় আপনার বুড়ো আঙ্গুলটি উপরে রেখে বাকি আঙ্গুলগুলো একসাথে রাখুন। আর খেয়াল রাখুন আপনি যদি উচ্চ পদস্ত ব্যক্তি হন বা কর্মকর্তা হন তাহলে প্রথমে আপনি হ্যন্ডশেক করার জন্য হাত বাড়িয়ে দিন।

ধন্যবাদ দিন

কথোপথনের সময় প্রয়োজনে ধন্যবাদ দিন। তবে, একবার বা দুইবারের বেশি ধন্যবাদ ব্যবহার না করাই ভালো।

তর্জনী ব্যবহার না করা

কোন কিছু দেখানোর সময় হাতের আঙ্গুলগুলো একত্রিত রাখুন। কখনোই তর্জনী ব্যবহার করবেন না। কারণ এটি আগ্রাসী মনোভাব প্রকাশ করে।

সময়ানুবর্তী হওয়া

সবসময়ই মিটিংএ সময়মতো উপস্থিত থাকুন। মিটিং সময়মত উপস্থিত হওয়া মিটিং এর গুরুত্ব বৃদ্ধি করে। তাই মিটিং এ সময় মতো উপস্থিত হলে মিটিং এর কার্যকরী হওয়ার সম্ভ্যাবনা বেড়ে যায়। কাজেই সময়ানুবর্তী হওয়া মিটিং এর একটি গুরুত্বপূর্ণ আচরণ।

চেয়ার এগিয়ে না দেয়া

মিটিং এর সময় কাউকে (হোক সে নারী বা পুরুষ) সম্মান দেখাতে গিয়ে তাদের চেয়ার টেনে এগিয়ে দিতে যাবেন না।

খাবার অর্ডার এ সতর্কতা  

অফিসের বাইরে ব্যবসায়িক মিটিংএ গিয়ে কখনোই অতি বেশি ব্যয়বহুল কিছুর অর্ডার করবেন না। এতে আপনার নিমন্ত্রণকর্তা ভাবতে পারেন আপনি তার আমন্ত্রণের সুবিধা গ্রহণ করছেন।

বিল পরিশোধ

মনে বারখবেন নিমন্ত্রণ কর্তাই সবসময় বিল পরিশোধ করবেন। সুতরাং আগ বাড়িয়ে বিল দিতে যাবেন না। আর আপনি যদি নিমন্ত্রণ কর্তা হন তাহলে আপনি বিলটি পরিশোধ করবেন, নারী পুরুষ আপনি যেই হোন না কেন।

ভদ্র প্রস্থান

একটি ভদ্র প্রস্থানের জন্য প্রস্তুত থাকুন। কথায় বলে শেষ ভালো যার সব ভালো তার। কেনোনা মানুষের মনে ফার্স্ট এবং লাস্ট ইম্প্রেশন গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই প্রস্থানের সময় কথা বলা অব্যাহত রেখে ভদ্রতা প্রদর্শন করুন।

উপরের এই কৌশলগুলো অপরের মনের উপর ইতিবাচক প্রভাব ফেলে যা একটি মিটিং কে ফলপ্রসু হতে সহায়তা করে। কাজেই আসুন উপরের এই কৌশলগুলো আমাদের ব্যবসায়িক মিটিং এ ব্যবহার করে একটি মিটিং কে সফল মিটিং এ পরিণত করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.