সফলতার ৬টি সুত্র

Spread the love

আমেরিকান মনোবিজ্ঞানী লুইস টারম্যান প্রায় ২.৫ লক্ষ্য স্কুলের বাচ্চাদের মানসিক ক্ষমতা প্ররিমাপ করে ৫০ শতাংশ অতি বুদ্ধিমান বাচ্চা পেয়েছিলেন। ২৫ বৎসর পরে দেখা গেল তাদের মধ্য বেশিরভাগই কর্ম জীবনে দারুন সফল। কিন্তু উল্টোটিও দেখা গেল, তাদের মধ্য উল্লেখ্যযোগ্য সংখ্যক দিন মজুর, মিস্ত্রি, পেট্রোল পাম্পের কর্মচারীও পাওয়া গেল। এই অতি বুদ্ধিমানদের জীবনে ব্যর্থতার কারন হল সফল হওয়ার প্রেরণার অভাব। কাজেই শুধু মেধা দিয়ে সফল হওয়া যায় না। সফল হওয়ার জন্য ইচ্ছা, আকাঙ্ক্ষা ও চেষ্টা থাকতে হবে। জানতে হবে কিভাবে সফল হওয়া যায়। বিখ্যাত লেখক জর্জ ট্যান PRAISE নামক সফলতার  মডেল তৈরি করেছেন এবং বর্ণনা করেছেন জীবনব্যাপি সফলতার সুত্র-৬ নামে।

১। Prizedream: একটি লক্ষ্য নির্ধারণ করে নিয়ে তার স্বপ্ন দেখতে হবে। জর্জ যার নাম দিয়েছেন প্রাইজড্রিম। অর্থাৎ এমন একটি স্বপ্ন দেখতে হবে যা আপনাকে পুরুস্কৃত করবে। একেক মানুষের সফলতার পথ যেহেতু একেকরকম তাই এই প্রাইজড্রিম আপনার জীবন পরিবর্তনের সুচনা করবে এবং দীর্ঘমেয়াদি বা জীবনব্যাপী পরিবর্তনের সুত্র আবিস্কারে ভূমিকা রাখবে।

২। Rules: নিজের জীবনে নিজস্ব নিয়ম চালু করুন। যখন নিজের নিয়মে চলবেন তখন সব কিছু ভিন্নভাবে চিন্তা করতে শিখবেন ইংরেজিতে যাকে বলে “think out of the Box” । এটা আপনাকে শেখাবে আপনার জীবনব্যাপী সৃজনশীল হওয়ার সুত্র।  

৩। Analysis: বিশ্লেষণ করুন। পরখ করে দেখুন কোন উপাদানটি আপনার প্রতিকুলে এবং কেন তা আপনাকে করতে বাধ্য করছে তার কারণ চিহ্নিত করুন। এটা আপনাকে শেখাবে জীবনের জীবনব্যাপী তীব্র আসক্তির(Passion) সুত্র।  

৪। Invincibility: অপরাজেয়তার চর্চা করুন। আপনার ভিতরের অন্তর্নিহিত শক্তি কে জাগ্রত করার চেষ্টা করুন যা আপনাকে অপরাজেয় হতে সহায়তা করবে। এই চেষ্টা আপনাকে শেখাবে জীবনব্যাপী পরিপূর্ণতার সুত্র।  

৫। Strategy: কৌশল প্রয়গ করুন। জীবনের ভুল থেকে শিক্ষা নিন। নিজের দুর্বলতা গুলোকে শক্তিতে পরিণত করুন এবং জীবনের বাধা বিপত্তিগুলোকে সুযোগে পরিণত করুন। এই চলমান প্রক্রিয়া আপনাকে জীবনব্যাপী শিক্ষার সুত্র শেখাবে।   

৬। Excellence: আপনার শ্রেষ্ঠত্ব, গৌরব কিংবা সদগুণ বজায় রাখুন। একবার বা দুইবার অর্জনই যথেষ্ট নয় বরং যতবার এই চক্র চলতে থাকবে ততবারই এ সফলতা বজায় রাখতে হবে। অর্থাৎ সময়ের সাথে সাথে নিজের শ্রেষ্ঠত্বের দক্ষতাগুলোকে আরও শাণিত করতে হবে। এই প্রচেষ্টা আপনাকে শেখাবে জীবনব্যাপী তুখর হওয়ার সুত্র যেটা আপনাকে রাখবে আজীবন সফল।     

জর্জ ট্যান ইংরেজি PRAISE এর প্রতিটি অক্ষর দিয়ে উপরের ছয়টি সুত্র যেমন – Prizedream (প্রাইজড্রিম), Rules (নিয়ম), Analysis (বিশ্লেষণ), Invincibility (অপরাজেয়), Strategy (কৌশল), Excellence (শ্রেষ্ঠত্ব)বর্ণনা করেছেন। তবে মনে রাখতে হবে সফলতা এমন একটি বিষয় যা রাতারাতি অর্জন সম্ভব নয়। তবে, উপরের ছয়টি সুত্র বাস্তবায়নের মাধমেই জীবনের সফলতার বীজ বপন করা সম্ভব যা একদিন গাছ হয়ে নিশ্চিত ফল দিবে।      

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.